• রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১১:৫৯ অপরাহ্ন

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক তেঁতুল

একেনিউজ ডেস্ক ॥ / ৫৩ Time View
প্রকাশিত : মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২

তেঁতুলের নাম শুনলেই কমবেশি সবারই জিভে পানি চলে আসে। তেঁতুল মাখা, আচার বা ফুচকায় ভরা তেঁতুল পানি খেতে- কে না খেতে পছন্দ করে। এমনকি রান্নাতেও তেতুলের ব্যবহার হয়। টক স্বাদের এই ফলটি স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী।

তেঁতুলে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এটি অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর একটি ফল। এছাড়াও এতে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ, আয়রন এবং ফাইবার জাতীয় অনেক উপকারী উপাদান পাওয়া যায়। পুষ্টিগুণে ভরপুর তেঁতুল ত্বক ও চুলের জন্যও উপকারী।

তেঁতুলের আর কী কী গুণ রয়েছে-

তেঁতুল ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। এতে এমন ধরনের এনজাইম আছে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে।

তেঁতুল ফ্যাটমুক্ত একটি ফল। এতে উচ্চ মাত্রায় ফাইবারও পাওয়া যায়। গবেষণায় দেখা গেছে, নিয়মিত তেঁতুল খেলে ওজন কমে। তেঁতুল ক্ষুধা কমিয়ে দেয়। ফলে দ্রুত ওজন কমে।

তেঁতুল কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে।

তেঁতুলে থাকা হাইড্রোক্সিট্রিক অ্যাসিড সরাসরি চর্বি উৎপাদন কমাতে কাজ করে। এর পাশাপাশি এটি হজম প্রক্রিয়া ঠিক রাখতেও সহায়ক।

মুখের দাগ দূর করতেও তেঁতুল বেশ উপকারী। এই ফল আলফ-হাইড্রক্সি অ্যাসিড সমৃদ্ধ। এর উপাদান বেশিরভাগ প্রসাধনী পন্যে ব্যবহৃত হয়। তেঁতুল ত্বককে ভেতর থেকে পরিষ্কার করতে কাজ করে।

তেঁতুলে থাকা ভিটামিন এ চোখের সুরক্ষায় বেশ কার্যকরী। এই ভিটামিন ম্যাকুলার অবক্ষয় এবং বয়স সম্পর্কিত ছানি পড়ার ঝুঁকি কমায়। তেঁতুলে এমন উপাদান রয়েছে যা চোখকে শুষ্ক হওয়া থেকে রক্ষা করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Like Us On Facebook

Facebook Pagelike Widget