• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১২:০২ পূর্বাহ্ন

গৃহবধূ হত্যা মামলায় স্বামী-ননদ-ভাসুরের মৃত্যুদণ্ড

একেনিউজ ডেস্ক ॥ / ৭৬ Time View
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২

মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামি। 

কিশোরগঞ্জে যৌতুকের দাবিতে স্ত্রীকে পিটিয়ে হত্যা মামলায় স্বামীসহ তিনজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। আজ বৃহস্পতিবার দুপুরে কিশোরগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মোহাম্মদ হাবিবুল্লাহ এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হচ্ছেন নিহত গৃহবধূ হেনা আক্তারের স্বামী খোকন মিয়া (৩২), ননদ জরিনা খাতুন (৩৪) ও খোকনের মামাতো ভাই জালাল মিয়া (৩৮)।

মামলার বিবরণে জানা গেছে, করিমগঞ্জ উপজেলার গুজাদিয়া পাথারিয়াপাড়া গ্রামের খোকন মিয়ার সঙ্গে বিয়ে হয় পার্শ্ববর্তী কৈলাকুড়ি গ্রামের আব্দুল কদ্দুসের মেয়ে হেনা আক্তারের। বিয়ের পর যৌতুকের জন্য স্ত্রীকে নির্যাতন করতেন স্বামীসহ শ্বশুরবাড়ির লোকজন। একপর্যায়ে হেনার বাবার বাড়ি থেকে খোকনকে নগদ ৪০ হাজার টাকা, একটি গাভী ও বাড়িতে একটি নতুন ঘর তৈরি করে দেওয়া হয়। এরপরও আরও এক লাখ টাকা যৌতুক দাবি করেন খোকন। যৌতুকের জন্য স্ত্রীকে মারধরসহ টাকার জন্য চাপ দিতে থাকেন খোকন।

এ নিয়ে পারিবারিক কলহের জেরে ২০১৫ সালের ৪ অক্টোবর গভীর রাতে গৃহবধূ হেনা আক্তারকে পিটিয়ে ও শ্বাসরোধে হত্যা করেন খোকন ও তার স্বজনরা। এ ঘটনার পরদিন হেনা আক্তারের ছোট ভাই মো. সাইকুল ইসলাম বাদী হয়ে নারী ও শিশু নির্যাতন দমন আইনে ৮ জনকে আসামি করে করিমগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন।

তদন্ত শেষে ২০১৬ সালের ১৫ মার্চ ৬ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা করিমগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) জহিরুল ইসলাম। দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে আজ আসামিদের উপস্থিতিতে আদালত তিনজনের মৃত্যুদণ্ডের রায় দেন। একইসঙ্গে খোকন মিয়াকে ৫০ হাজার টাকা, জরিনা খাতুন ও জালালকে ৩০ হাজার টাকা করে অর্থদণ্ডও দেওয়া হয়। এ ছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায়, খোকনের বাবা ইমান আলী (৫৮), মা কমলা খাতুন (৫৫) ও ভাই সাইদুর রহমানকে (৩৪) বেকসুর খালাস দেন আদালত।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিশেষ পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট এম এ আফজাল এই রায়ে খুশি হয়েছেন জানিয়ে বলেন, ‘যৌতুক নিরোধে এটি একটি অনুকরণীয় দৃষ্টান্ত। এতে করে সমাজে যৌতুকের জন্য নারী নির্যাতন কমবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Like Us On Facebook

Facebook Pagelike Widget